বুক রিভিউ- সুবহে সাদিক- খুররম মুরাদ

 


বুক রিভিউ
বইঃ সুবহে সাদিক
লেখকঃ খুররম মুরাদ
প্রকাশকালঃ চৈত্র ১৪২৭, শাবান ১৪৪২, এপ্রিল ২০২১ 
প্রচ্ছদ মূল্যঃ ১৩০.০০ টাকা
পৃষ্ঠাঃ ১৩৬

সুবহে সাদিক: আধ্যাত্মিক ও আত্মোন্নয়ন ভাবনা’ গ্রন্থটি উপমহাদেশের ইসলামি সমাজ সংস্কারের অন্যতম পথিকৃত খুররম মুরাদ- এর কতগুলো ভাষণের ইংরেজি সংকলন ‘In the Early Hours'- এর বাংলা অনুবাদ।
"সুবহে সাদিক" একটি ব্যক্তিগত উন্নয়ন ভিত্তিক বই যা সাতটি অধ্যায়ে আমাদের আধ্যাত্মিক জীবনকে কাঠামোবদ্ধ করে উপস্থাপন করেছে, যেখানে জীবনের লক্ষ্য থেকে শুরু করে সৃষ্টিকর্তার সাথে চূড়ান্ত সাক্ষাৎ পর্যন্ত গুরুত্বপূর্ণ দিকসমূহ ব্যাখ্যা সহকারে আলোচিত হয়েছে। গতানুগতিক ধারার বাইরে গিয়ে মৌলিক ইসলামী কনসেপ্ট গুলো সাবলীল ভাষায় বোঝানো হয়েছে। আত্মোন্নয়ন প্রক্রিয়া থেকে শুরু করে এক্ষেত্রে স্পর্শকাতর অন্তরায়সমূহ বিশ্লেষণ করা হয়েছে যা নিজেদের দুর্বলতা নিরসনে সহায়ক হবে ইন শা আল্লাহ। সর্বোপরি ব্যক্তি জীবনে ধৈর্য ও অধ্যবসায়কে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। আমাদের সকলের ভেতরেই দ্বীনকে‌ জানার ও মানার সুপ্ত- বিক্ষিপ্ত বাসনা আছে কিন্তু প্রায়শই চিন্তা গুলোকে গঠনমূলকভাবে বাস্তব রূপ দেয়া হয়ে ওঠে না।সেক্ষেত্রে সুবহে সাদিক প্রাক্টিক্যাল লাইফে একটি গাইড বুক হিসেবে কাজ করবে ইন শা আল্লাহ। বর্তমান পরিপ্রেক্ষিতে চতুর্থ ও পঞ্চম অধ্যায় দুটি অপরিহার্য যা রাসূল (স:) এর সুন্নাহ ও আল্লাহর পথে ব্যায়কে নির্দেশ করে। আর ষষ্ঠ অধ্যায়ের সৃষ্টির প্রতি  দায়িত্ব তো আছেই।
পরিশেষে এতোটুকুই বলবো যে ইসলামে প্রবেশ করা সহজ, পবিত্র জীবনের প্রত্যাশা সহজ কিন্তু মাঠে নেমে এই ফিতনাময় যুগে "সিরাতুল মুস্তাক্বিমে" অটল থাকাই হলো মূল সাফল্য। এক্ষেত্রে হতাশাবাদ শয়তানের একটি বিষাক্ত তীর ,তবে রবের ভালোবাসার ভরসায় শেষ নিশ্বাস পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে পারলেই আপনি সফল । আর সেই প্রচেষ্টাতেই একটি সুশৃঙ্খল দিকনির্দেশনা হতে পারে "সুবহে সাদিক"।

-আশুরা জামান
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url